জেনে নেওয়া যাক ধনেপাতার স্বাস্থগত গুনাগুন

0
196
স্বাস্থ ডেস্কঃ মনে করতে পারেন ধনেপাতা স্বাধ বৃদ্ধিকারী একটি মৌসুমী উপাদান। কিন্তু ধনেপাতা শুধু রান্নার স্বাদ বৃদ্ধিতে কাজে লাগে এ কথার সাথে বিডিজাগরণ২৪.কম সম্পূর্ণ দ্বিমত পোষণ করে। প্রকৃতপক্ষে মানুষের শরীরের একাধিক সমস্যা সমাধানে কার্যকরি উপাদান ধনেপাতা ! চলেন জেনে নেওয়া যাক ধনেপাতার কয়েকটি স্বাস্থগত গুনাগুন…
ধনেপাতার স্বাস্থগত গুনাগুন:
১. ধনেপাতা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
২. দাঁত ও মাড়ির সুস্থতায় ধনেপাতা অত্যন্ত কার্যকরী একটি ভেসজ উপাদান। ধনেপাতা দাঁতের ফাঁকে ব্যাক্টেরিয়াকে বাসা বাঁধতে বাধা দেয়। ফলে সুস্থ থাকে দাঁত ও মাড়ি।
৩. লিভার বা যকৃতকে সুস্থ রাখতে ধনেপাতা অত্যন্ত কার্যকরী। নিয়মিত নির্দিষ্ট পরিমাণে ধনেপাতা খেতে পারলে লিভারের একাধিক সমস্যা থেকে দূরে থাকা যায়।
৪. ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ধনেপাতা রক্তে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে আর রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে।
৫. ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলো শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে।
৬. ধনেপাতায় থাকা আয়রন রক্তাল্পতা রোধে সাহায্য করে।
৭. ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

LEAVE A REPLY