মৌলভীবাজারে পাউবো’র উচ্ছেদ অভিযান : ভাঙা হলো অবৈধ স্থাপনা

0
287
রাজনগরের খেয়াঘাট বাজারে ভাঙা হচ্ছে অবৈধ স্থাপনা
আবুল হায়দার তরিকঃ মৌলভীবাজারের রাজনগর উপজেলার খেয়াঘাট বাজারে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় কুশিয়ারা নদীর প্রতিরক্ষা বাঁধের উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।
চলমান উচ্ছেদ অভিযান
২৩ ডিসেম্বর সোমবার দেশব্যাপী উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে মৌলভীবাজারেও এ অভিযান পরিচালনা হয়। উচ্ছেদ অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আমজাদ হোসেন ও পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী নরেন্দ্র শংকর চক্রবর্তী নেতৃত্ব দেন। সকাল ১১ ঘটিকায় মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রয়োজনীয় উপকরণ সঙ্গীয় পুলিশ ফোর্স এবং লেবার নিয়ে উচ্ছেদ অভিযান অভিমুখে যাত্রা করা হয়। দুপুর ১ ঘটিকায় অভিযান শুরু হয় এবং স্থানীয় স্থানীয় ব্যবসায়ী সমিতি ও জনসাধারণের অনুরোধে আধা ঘণ্টা সময় দেয়া হয় প্রয়োজনীয় সরঞ্জাম সরানোর জন্য। এর দুপুর দেরটা থেকে এস্কেভেটর মেশিন দিয়ে ১৮ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় এতে পানি উন্নয়ন বোর্ডের প্রায় ৫০ শতাংশ জায়গা দখলমুক্ত হয়। বিকেল চারটায় উচ্ছেদ অভিযান শান্তিপূর্ণ ও সফলভাবে সম্পন্ন হয়।
উচ্ছেদ অভিযানের ভিডিও দেখতে এখানে ক্লিক করুন
সংশ্লিষ্ট সূত্রে জানা যায় পর্যায়ক্রমে মৌলভীবাজারের মনু, ধলাই, সহ অন্যান্য নদীর প্রতিরক্ষা বাঁধের উপর নির্মিত প্রায় ৩শত টি স্থাপনা উচ্ছেদ করার প্রক্রিয়া চলমান রয়েছে।
উচ্ছেদ অভিযান শেষে সাইনবোর্ড স্থাপন করা হয়।
এ উচ্ছেদ অভিযানে দোকান বা ব্যবসা প্রতিষ্ঠান হারানো ব্যাবসায়ীদের মধ্যে উৎকন্ঠা বিরাজ করছে। দুশ্চিন্তায় রয়েছেন জীবিকা নির্বাহ নিয়ে।
এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নরেন্দ্র শংকর চক্রবর্তী বলেন প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে মৌলভীবাজারের রাজনগর উপজেলার খেয়াঘাট বাজারে ১৮ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে এবং তালিকা ভুক্ত আরো ৩ শত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আমজাদ হোসেন বলেন জেলা ম্যাজিস্ট্রেট এর নির্দেশনায় পানি উন্নয়ন বোর্ডের জায়গার উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান রাজনগরের খেয়াঘাট বাজার থেকে শুরু হয়েছে। সরকারের নির্দেশনা মোতাবেক এটি একটি চলমান প্রকৃয়া।

LEAVE A REPLY