১২ বছরের স্থায়ী বসবাসে জমির মালিকানা বসবাসকারীর : পরিবেশ মন্ত্রী 

0
153
কমলগঞ্জ প্রতিনিধিঃ বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেনে কোনও লোক ১২ বছর একই জায়গায় থাকলে তার মালিকানা এমনিতেই তার হয়ে যায়। চা বাগান শ্রমিকদের ভূমির অধিকার সংক্রান্ত দাবীর প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন ভারত থেকে চোরাইপথে আসা চা পাতা দেশের ভিতরে প্রবেশ বন্ধ করতে হবে। চোরাইপথ বন্ধ করার জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
এসময় তিনি বলেন চা বাগান থেকে শ্রমিকদের কখনো মালিকরা উচ্ছেদ করতে পারবেন না।
চা বাগান শ্রমিক ইউনিয়নের দাবীর মধ্যে ছিল নিম্নতম মজুরী ৩ শত টাকা. ভূমির অধিকার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা, শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, শিক্ষিতদের চাকুরীর ব্যবস্থাসহ নানা দাবী দাওয়া উপস্থাপন করা হয়। সভায় চা বাগানের ৭ টি ভেলির কয়েক হাজার শ্রমিক অংশ গ্রহন করে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের দ্বি বার্ষিক সন্মেলনে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর চা বাগানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী উপরোক্ত কথাগুলো বলেছেন।
রোববার বিকেলে চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক রাম ভজন কৈরীর পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন  বিশেষ অতিথি মৌলভীবাজার-৪ আসনের সাংসদ বীরমু ক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব, বাংলাদেশীয় চা সংসদ এর চেয়ারম্যান এম. শাহ আলম, আন্তর্জাতিক শ্রম সংস্থা ফাকার ন্যাশনাল প্রজেক্ট কো অর্ডিনেটর আলেক্সসিউস চিছাম।

LEAVE A REPLY