মৌলভীবাজারে “রবীন্দ্র নজরুল মুক্তিযুদ্ধ স্মৃতি বিদ্যাপীঠ” এর উদ্বোধন

252
মৌলভীবাজার প্রতিনিধঃ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের ইটাহরি গ্রামে বাংলা সাহিত্যের দু’জন কিংবদন্তী ও মুক্তিযুদ্ধের স্মৃতি সংবলিত একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। মাধ্যমিক এই বিদ্যালয়ের নাম দেওয়া হয়েছে “রবীন্দ্র নজরুল মুক্তিযুদ্ধ স্মৃতি বিদ্যাপীঠ”।
২৯ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে কুলাউড়ার পৃথিমপাশা ইউনিয়নের ইটাহরি গ্রামে ঐতিহাসিক নাম জড়িত বিদ্যালয়ের উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন একুশের গানের রচয়িতা আব্দুল গফফার চৌধুরী। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীত ও রবীন্দ্র সংগীত পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র সংগীত শিক্ষক রেদওয়ানা চৌধুরী বন্যা।
অনুষ্ঠানে পৃথিমপাশা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল লতিফ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, বিশেষ অতিথি ছিলেন কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী, সহকারী কমিশনার ভূমি নাজরাতুন নাইম, যুক্তরাজ্য প্রবাসী ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আব্দুল আজিজ, পৃথিমপাশা ইউনিয়নের চেয়ারম্যান নবাব আলী বাখর খান, ডাক্তার মনিরুল ইসলাম সোহাগ, বিদ্যালয়ের প্রথম ভূমি দাতা আব্দুস সত্তার।
এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এসময় জেলা প্রশাসক মীর নাহিদ আহসান রবীন্দ্র নজরুল মুক্তিযুদ্ধ স্মৃতি বিদ্যাপীঠ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
ঐতিহাসিক নাম জড়িত এই বিদ্যাপীঠে শিক্ষা লাভ করে কোমলমতি শিশুদের সাহিত্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।